শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহলে কোন ওষুধ দরকার সাকিবদের

তাহলে কোন ওষুধ দরকার সাকিবদের

স্পোর্টস ডেস্কঃ  
চতুর্থ ইনিংসে চট্টগ্রামের উইকেটে ব্যাটিং করা সহজ নয়। সেটা জানা ছিল, তবু বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা চোখে লেগেছে সবার। এতে ব্যাটসম্যানদের মানসিকতায় সমস্যা নাকি তাদের ক্ষমতার দৌড়ই অত দূর—এমন প্রশ্নও উঠে গেছে। দুই দিন কাটানোর মতো পরিস্থিতিতেও তাদের ব্যাটিং ছিল প্রশ্নবিদ্ধ। ব্যাটসম্যানদের এমন মানসিকতা দূর করার নানা পন্থার কথায় ভাবা হয়েছে নানা সময়ে।
এর মাঝে সবচেয়ে জনপ্রিয় তত্ত্ব হলো জাতীয় লিগ ও জোনাল লিগে বড় দৈর্ঘ্যের ম্যাচে জাতীয় দলের খেলোয়াড়দের ফিরিয়ে আনা। ঘরের মাঠে নিয়মিত বড় ইনিংস খেললে, আন্তর্জাতিক ক্রিকেটেও সে অভ্যাস ধরে রাখা যাবে সে আশা থেকেই এ দাওয়াইয়ের কথা বলেন। যে দাওয়াইয়ে আবার পূর্ণ আস্থা নেই টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের।
জাতীয় দলের ক্রিকেটারদের এনসিএল বা বিসিএল খেলা উচিত কি না এমন প্রশ্নে সাকিবের পাল্টা জবাব, ‘আমি তো চার পাঁচ বছর খেলিনি, কোনো সমস্যা হয়নি।’ সবার সমস্যা যে এক নয়, প্রত্যেক ক্রিকেটারের যে ভিন্ন পরিস্থিতি বা কারণে খারাপ করেন সেটা বোঝাতে গিয়ে সাকিব বলেছেন, ‘এখন বুঝতে হবে ওদের কী সমস্যা হচ্ছে। এনসিএল খেলে সমস্যা হচ্ছে নাকি না খেলে সমস্যা হচ্ছে? দুটিতেই সমস্যা থাকতে পারে। খেলাও একটা সমস্যা হতে পারে। ওখানে গেলে এত সহজ বোলিং অ্যাটাক পেয়ে যায়, দুই শ দুই শ করে রান তোলে। চার পাঁচটা দুই শ রানের ইনিংস থাকে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে চার পাঁচ রান করতেও সমস্যা হয়ে যায়। তাই দুই পদ্ধতিতেও (খেলা বা না খেলা) সমস্যা থাকতে পারে। ওটা আপনার বুঝতে হবে কার জন্য কী সমস্যাটা। সবার জন্য এক ওষুধে কাজ হবে এটা বলা ভুল।’
সারা বিশ্বের সবচেয়ে পরীক্ষিত পদ্ধতি হলো ঘরোয়া ক্রিকেটে খেলে জাতীয় দলে আসা। গতকালও আফগানিস্তানের ভালো ব্যাট করার পেছনে তাদের ঘরোয়া ক্রিকেট খেলার দিকটা তুলে এনেছেন মেহেদী হাসান মিরাজ। পরদিনই তাঁর অধিনায়ক আবার নিজেদের ব্যর্থতায় ঘরোয়া ক্রিকেট না খেলায় কোনো সমস্যা খুঁজে পাচ্ছেন না। ঘরোয়া ক্রিকেট না খেলেও ভালো করে সাকিব ব্যতিক্রম। কিন্তু তাই বলে নিশ্চয় উদাহরণ নয়। আর যদি নিজেকে উদাহরণই মনে করেন সে ক্ষেত্রে সাকিবের চোখে এ সংকট কাটানোর উপায় কী?
এ প্রশ্নের উত্তরে সহজ কোনো উত্তর অবশ্য সাকিবও দিতে পারলেন না। ভাসা-ভাসা ভাবে যা বললেন তাতে ইঙ্গিতটা এমন যে ভালো না খেলাতেই এ প্রসঙ্গ উঠেছে, ‘দেখুন, এ রকম পরিকল্পনা বলতে হলে বিশাল পরিকল্পনা করতে হবে। অনেক প্ল্যান আছে, অনেক কিছু আছে। অনেক কিছু ঠিক করার পরে তবেই হবে। এই প্রসেসটা অনেক লম্বা। যখন আমরা খারাপ করি, তখন এগুলো নিয়ে কথা হয়। যখন আমরা ভালো করি, এগুলো সব বন্ধ হয়ে যায়। এই বিষয়ে সামঞ্জস্য আনা জরুরি।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com